धनहीन न च हीनश्च धनिक स सुनिश्चय
बिद्यारत्नेन हीन य स हीन सर्बबस्तृहृ
बिद्यारत्नेन हीन य स हीन सर्बबस्तृहृ
ধনহীন ন চ হীনশ্চ ধনিক স সুনিশ্চয়।
বিদ্যারত্নেন হীন য স হীন সর্ববস্তুহু।
বিদ্যারত্নেন হীন য স হীন সর্ববস্তুহু।
--ধনহীন ব্যাক্তিকে কখনো হীনজ্ঞান করবে না। বিদ্বান ধনী অপেক্ষা শ্রেষ্ঠ।যে ব্যাক্তির বিদ্যারত্ন নেই সে সর্ববস্তুু রহিত।
परमोक्त गुणो यन्तु निर्गुणो हपि गुणो बभेत इन्द्रोहपि लघु नां याति स्बयंप्रख्यप्रितैगुनेः।।
পরমোক্ত গুণো যন্তুু নির্গুণো হপি গুণো ভবেৎ।ইন্দ্রোহপি লঘু নাং যাতি স্বয়ংপ্রখ্যাপ্রিতৈগুণৈঃ।।
--নিজ গুণের প্রশংসা করলে গুণী হওয়া যায় না।ইন্দ্র যদি তার নিজ গুণের প্রশংসা করে তবে তার সমস্ত গুণ নষ্ট হয়ে যাবে।
पठन्ति चतुरोबेदान धर्मशास्त्रन्यनेकशः आत्मानं नैब जानन्ति दबी पाकरसं यथा।।
পঠন্তি চতুরোবেদান্ ধর্মশাস্ত্রান্যনেকশঃ
আত্মানং নৈব জানন্তি দবী পাকরসং যথা।
আত্মানং নৈব জানন্তি দবী পাকরসং যথা।
--অনেকেই চর্তুবেদ এবং শাস্ত্রসমূহ পড়ে। কিন্তুু তারা নিজেকেই জানতে পারে না
---------হাতা যেমন অন্নের স্বাদ পায় না।
---------হাতা যেমন অন্নের স্বাদ পায় না।
खलानं कन्टकानां च द्बिबिधैब प्रतिक्रिया उपनाममुखभङ्गो बा दृर तैब्य बिसर्जनम
খলানং কন্টকানাং চ দ্বিবিধৈব প্রতিক্রিয়া।উপনামুখভঙ্গো বা দূর তৈব্য বিসর্জনম।
--কপট কন্টকের তুল্য।জুতো পরে কাটাকে দমন করতে হয়,দুষ্টকেও সেই রকম ভাবে নিগ্রহ করতে হয় বা তার থেকে দূরে থাকতে হয়।
अनागत बिधाता ङ प्रत्युतपन्निमतिस्तथा द्बाधेति सुखमेषेते यदभबिष्ये बिनश्यति।।
অনাগত বিধাতা চ প্রত্যুৎপন্নিমতিস্তথা।
দ্বাধেতি সুখমেষেতে যদভবিষ্যে বিনশ্যতি।
দ্বাধেতি সুখমেষেতে যদভবিষ্যে বিনশ্যতি।
--যিনি অটল চিত্তে অনাগত ব্যাঘাত প্রতিবন্ধকতার সম্মূখীন হয়ে প্রত্যুৎপন্নমতিত্বের পরিচয় দিতে পারেন
তিনিই সুখের অধিকারী হন।আর যিনি ভাগ্যের অজুহাত দেখিয়ে নিশ্চেষ্ট হয়ে বসে থাকেন,তিনি বিনাশপ্রাপ্ত হন।
তিনিই সুখের অধিকারী হন।আর যিনি ভাগ্যের অজুহাত দেখিয়ে নিশ্চেষ্ট হয়ে বসে থাকেন,তিনি বিনাশপ্রাপ্ত হন।
मृर्खस्हृ परिहर्तब्य प्रत्यक्षो द्बिपद पशु: भिनत्ति बाक्य शृलेन अदृश्य कन्टकं यथा।।
মূর্খস্থূ পরিহর্তব্য প্রত্যক্ষ্যো দ্বিপদ পশুঃ।
ভিনত্তি বাক্য শূলেন অদৃশ্যং কন্টকং যথা।
ভিনত্তি বাক্য শূলেন অদৃশ্যং কন্টকং যথা।
--মূর্খ ব্যাক্তি দ্বিপদ পশুর মত,এই প্রকার ব্যাক্তিকে পরিহার করে চলবে, কারণ অদৃশ্য কাটার মতোই এরা মানুষকে বাক্যবাণে বিদ্ধ করে।
मृहृर्त्तमपि जीबेच्च नरः शृक्लेन कर्मणा न कल्पमपि कष्टेन लोक द्बय बिरोधीना।।
মূহূর্ত্তমপি জীবেচ্চ নরঃ শূক্লেন কর্মণা
ন কল্পমপি কষ্টেন লোক দ্বয় বিরোধীনা।
ন কল্পমপি কষ্টেন লোক দ্বয় বিরোধীনা।
--যে ব্যাক্তি সুকর্মের দ্বারা স্বল্পকাল বাঁচে মাত্র তার জীবন স্বার্থক।যে ব্যাক্তি নিজে সুখ পায় না, অপরকেও সুখি করতে পারে না, সে ব্যাক্তি দীর্ঘকাল বাচলেও তার জীবন ব্যার্থ।
दह्य मानां सुतीब्रेन नीचा परोषशोहयीना अशक्तास्तत पदं गन्डों ततो निन्दां प्रकुर्बते।।
দহ্য মানাং সুতীব্রেন নীচা পরোষশোহয়িনা। অশক্তাস্তৎ পদং গন্ডং ততো নিন্দাং প্রকুর্বতে।
--নীচব্যাক্তিরা পরের যশে অগ্নির মত দগ্ধ হয়। তারা নিজেরা যশ অর্জনে অসমর্থ হয়ে, পরের নিন্দা করতে অভ্যস্ত হয়ে পড়ে।