अर्थाधीताश्च षैबेदस्हता
शुद्रान्नभोचिन: ते द्बिजा किं करिष्यन्ति निर्बिषा इबा पन्नगा
शुद्रान्नभोचिन: ते द्बिजा किं करिष्यन्ति निर्बिषा इबा पन्नगा
অর্থাধীতাশ্চ ষৈবেদস্থথা শুদ্রান্নভোজিন:।তে দ্বিজা কিং করিষ্যান্তি নির্বিষা ইবা পন্নগা।।
---যারা অর্থলাভের জন্য বেদ পাঠ করে এবং শুদ্রান্নোভোজি,সেই ব্রাহ্মনেরা নির্বিষ সাপের মত।
बिद्बत्त्बं च नृपत्बं च नैब तुल्य कदाचन स्बदेशे पूच्यते राजा बिद्बान सर्बत्र पृज्यते।।
বিদ্বত্ত্বং চ নূপত্বং চ নৈব তুল্য কদাচন।
স্বদেশে পূজ্যতে রাজা বিদ্বান সর্বত্র পূজ্যতে।
স্বদেশে পূজ্যতে রাজা বিদ্বান সর্বত্র পূজ্যতে।
---বিদ্বান এবং রাজা কখনোই সমান নয়, কারণ রাজা শুধুমাত্র তার দেশেই পূজ্য কিন্তুু বিদ্বান সর্বত্র পূজ্য।বিদ্বানের সহিত রাজার কখনো তুলনা চলে না।বিদ্বান শ্রেয় এবং শ্রেষ্ঠ।
किं कुलेन बिशालेन गुणहीनस्तू षो नरः अकुलनेहपि शास्त्रज्ञो दैबतैरपी पूज्यते।।
কিং কুলেন বিশালেন গুণহীনস্তুু ষো নরঃ।।অকুলিনোহপী শাস্ত্রজ্ঞো দৈবতৈরপী পুজ্যতে।।
---উচ্চকূলে জন্মিলে কি হবে যদি গুণ না থাকে।অকূলীন ব্যাক্তি ও শাস্ত্রজ্ঞ হয়ে দেবতাদের দ্বারা পূজিত হয়ে থাকেন।
रुपयौबनसम्पन्ना बिशालकुलसम्बबा:।
बिद्याहीना न शोभन्ते निर्गन्धा इबा कंशूका।।
बिद्याहीना न शोभन्ते निर्गन्धा इबा कंशूका।।
রুপযৌবনসম্পন্ন বিশালকুল সম্ভবাঃ।
বিদ্যাহীনা ন শোভন্তে নির্গন্ধা ইবা কংশূকা।।
বিদ্যাহীনা ন শোভন্তে নির্গন্ধা ইবা কংশূকা।।
---যতই রুপযৌবনসম্পন্ন বিশালকুলসম্ভব হোক না কেন, বিদ্যাহীন ব্যাক্তি নির্গন্ধ পলাশফুলের মত।মূর্খ কথা বলিলেই সকলের নিকট হাস্যকর হয়ে উঠে।
शर्ब्बरीभूषनं चन्द्रो नारीनां भुषनं पतिं।
पृथिबी भूषनं राजा बिद्य सर्वस्य भूषनम।।
पृथिबी भूषनं राजा बिद्य सर्वस्य भूषनम।।
শর্ব্বরীভূষনং চন্দ্রো নারীনাং ভূষনং পতিঃ।।পৃথিবী ভূষনং রাজা বিদ্য সর্বস্য ভূষনম।।
---রাত্রির ভূষন চন্দ্র,নারীর ভূষন পতি
পৃথিবীর ভূষণ রাজা,বিদ্যা সকলের ভূষণ।বিদ্যা থাকলে আর কোনো ভূষণের দরকার হয় না।
পৃথিবীর ভূষণ রাজা,বিদ্যা সকলের ভূষণ।বিদ্যা থাকলে আর কোনো ভূষণের দরকার হয় না।
माता पुत्र पिता बैरी येनो ना पाठितं।
न शोभते सभामध्ये हंस मध्यो बको यथा।।
न शोभते सभामध्ये हंस मध्यो बको यथा।।
মাতা পুত্র পিতা বৈরী যেনো বলো না পাঠিতঃ।
ন শোভতে সভামধ্যে হংস মধ্যে বকো যথা:।।
ন শোভতে সভামধ্যে হংস মধ্যে বকো যথা:।।
---সন্তানের শিক্ষাদীক্ষার বিষয়ে যত্নশীল নয় এমন পিতামাতা শত্রুর তুল্য।পন্ডিতদের সভায় সে মুর্খ সন্তান হাসেদের মত বকের মত শোভা পায় না।
ऎकेनापि सुबृक्षेन पुष्पितेन सूगन्धिना।
बास्यते यद्बनं सब्बं सुपुत्रेन कुलेन तथा।।
बास्यते यद्बनं सब्बं सुपुत्रेन कुलेन तथा।।
একেনাপি সুবৃক্ষেণ পুষ্পিতেন সুগন্ধিনা
বাস্যতে যদ্বনং সব্বং সুপুত্রেন কুলেন তথা।।
বাস্যতে যদ্বনং সব্বং সুপুত্রেন কুলেন তথা।।
---একটি সুবৃক্ষে যেমন ফুল ফুটলে যেমন সমস্ত বন আমোদিত হয় তেমনি একটি মাত্র সুসন্তান সমস্ত বংশ কে ধন্য করে। একটি সূর্য যেমন আকাশ ও সূর্যকে আলোকিত করে।একটি সন্তান তেমনি সমগ্র বংশকে উজ্জ্বল এবং গৌরবার্ণ্বিত করে।
ऎकेनापि कृबृक्षेन कोटरस्हेन बह्निना।
दह्यते यद्बनं सब्बं कुपुत्रेन कुलेन तथा।।
दह्यते यद्बनं सब्बं कुपुत्रेन कुलेन तथा।।
একেনাপি কুবৃক্ষেণ কোটরস্থেন বহ্নিনা।
দহ্যতে যদ্বনং সর্ব্বং কুপুত্রেন কুলং তথা।
দহ্যতে যদ্বনং সর্ব্বং কুপুত্রেন কুলং তথা।
---একটি কুবৃক্ষের কোটরাগ্নিতে যেমন সারা বন ভষ্মীভূত হয় তেমনি কুপুত্রের দ্বারা সমস্ত কুল ধ্বংস হয়।কুপুত্র কূলের কলঙ্কস্বরুপ।
उतसबे,बाचने,चैव,दृर्भिक्षे,राष्ट्रबिप्लबे, राजद्बारे,शश्बने चयश्निश्यति सबान्धब।
উৎসবে,বাসনে,চৈব,দূর্ভিক্ষে,রাষ্ট্রবিপ্লবে রাজদ্বারে,শশ্মানে,চ যশ্মিষ্যতি সবান্ধব।
---উৎসবে অনুষ্ঠানে অত্যাসক্তির বিষয়সমূহে রাজদ্বারে শশ্মানে রাষ্ট্রবিপ্লবে শত্রুনিগ্রহে যে অংশীদার হয় সেই প্রকৃতবন্ধু।