গত পোষ্টে চাণক্যের জীবনবৃত্তান্ত কিছুটা হলেও আলোকপাত করার চেষ্টা করেছিলাম।এবার চাণক্যের নীতিবাক্যগুলো আলোকপাত করা যাক।তার নীতিবাক্যগুলো এতটাই গ্রহণীয় যে এটা নিয়ে কেউ বিতর্কিত প্রশ্ন তুলতে পারবে না।
नास्ति विद्यासमं चक्षुनास्ति सतसमं तपः
नास्ति रागसमंदुःखं नास्ति त्यागसमं सुखं
नास्ति रागसमंदुःखं नास्ति त्यागसमं सुखं
নাস্তি বিদ্যাসমং চক্ষুনাস্তি সতসমং তপ:
নাস্তি রাগসমং দুঃখং নাস্তি ত্যাগসমং সুখং।।
নাস্তি রাগসমং দুঃখং নাস্তি ত্যাগসমং সুখং।।
বিদ্যা আমাদের চোখ খুলে সব দেখিয়ে দেয়,এর মত চোখ আর নেই। বিদ্যার বলে অনেক কিছু অজানা বিষয় আমরা জানতে পারি।পৃথিবীতে যতরকম তপস্যা আছে সত্যপালন তার মধ্যে শ্রেষ্ঠ তপস্যা।জমিজমা,ঘরবাড়ি, টাকাপয়সা ইত্যাদির উপর যত টান থাকবে তত দুঃখ বাড়বে।কিন্তুু যারা এই গুলি মন থেকে মুছে নিয়ে ত্যাগ করবে তারাই প্রকৃত সুখি।
आहार,निद्रा,भय,भैथुनानि समानि चैतादि नृणां पशुनां
ज्ञानी नरानामधिको बिशेष्य ज्ञानेन हीन पशुभि समान
ज्ञानी नरानामधिको बिशेष्य ज्ञानेन हीन पशुभि समान
আহার নিদ্রা ভয় মৈথুনানি
সমানি চৈতাদি নৃণাং পশুনাং।
জ্ঞানী নরানামধিকো বিশেষ্য
#জ্ঞানেন_হিনা_পশুভি:সমান।(কি অমূল্য কথা)
সমানি চৈতাদি নৃণাং পশুনাং।
জ্ঞানী নরানামধিকো বিশেষ্য
#জ্ঞানেন_হিনা_পশুভি:সমান।(কি অমূল্য কথা)
আহার, নিদ্রা,ভয়,মৈথুন পশু মানুষদের ভেতর সমভাবেই বিদ্যমান।কিন্তুু মানুষ জ্ঞানী এখানেই তার বিশিষ্টতা। জ্ঞানহীন ব্যাক্তি পশুর সমান। অজ্ঞান ও মূর্খ ব্যাক্তি পশুর সমান।
येषां न बिद्य न तपोन दानं न चाशि शिलंः न गुण न धर्म: ते मर्त्यलोके भूरी भार भूतां मनुष्यरुपेग मृगाश्चरिन्ति।।
যেষাং ন বিদ্যা ন তপোন দানং
ন চাশি শিলংঃ ন গুণ ন ধর্মঃ
তে মর্ত্যলোকে ভূরি ভার ভূতাং
মনুষ্যরুপেগ মৃহাশ্চরিন্তি।।
ন চাশি শিলংঃ ন গুণ ন ধর্মঃ
তে মর্ত্যলোকে ভূরি ভার ভূতাং
মনুষ্যরুপেগ মৃহাশ্চরিন্তি।।
যার বিদ্যা নেই,যে আত্মজ্ঞান লাভের জন্য সাধনায় বিরত,যে দানে পরাম্মুখ,
যে চরিত্রহীন,যার গুণধর্ম কিছুই নেই সে
মর্ত্যলোকে বোঝাস্বরুপ।সে মনুষ্যরুপি পশু।
যে চরিত্রহীন,যার গুণধর্ম কিছুই নেই সে
মর্ত্যলোকে বোঝাস্বরুপ।সে মনুষ্যরুপি পশু।
थर्मकामार्थ मोक्षेत्रु यसैकपिन बिद्यते जन्मजन्मानि मर्तेषु मरणं तस्य केबलम।।
ধর্মকামার্থ মোক্ষেত্রু যস্যৈকপিন বিদ্যতে জন্মজন্মানি মত্যেষু মরনং তস্য কেবলম।
ধর্ম, কর্ম,কাম,মোক্ষে যার নেই জন্মজন্মান্ত সে মর্ত্যেলোকে মরতেই আসে। তার স্বর্গলাভ দূরাশা মাত্র।
गुणाः सर्बत्र पुज्यते न महत्बे हपि सम्पदं पुर्णेन्दु किं तथा बन्दो निष्कलङ्क यथा कुल:।।
গুণাঃ সর্বত্র পুজ্যতে ন মহত্বে হপি সম্পদঃ।পুর্ণেন্দু কিং তথা বন্দো নিষ্কলঙ্ক যথা কুলঃ।।
গুণ সর্বত্রই আদৃত হয়।প্রচুর সম্পদ থাকলে ও মানুষের আদর হয় না পূর্ণ চন্দ্রকেও মানুষ ততটা প্রশংসা করে না। যতটা যতটা করে নিষ্কলঙ্ক কুলকে।
गुण सर्बत्र तुलोहपि सीदत्येको निराश्रय अनिघ्यमनि मनिमाणिक्यं हेमाश्रयपेक्षते।।
গুণ সর্বত্র তুলোহপি সীদত্যেকো নিরাশ্রয় অনির্ঘ্যমণি মানিক্যং হেমাশ্রয়মপেক্ষতে।
গুণ যদি তার তুল্য মর্যাদা না পায়, তাহলে সুখ থেকে বঞ্চিত হয়।বহুমূল্য মাণিক্যের উপযুক্ত অর্থ প্রাপ্তির জন্য স্বর্ণের অপেক্ষা করতে হয়।।