জন্মান্তরবাদ সম্পর্কে পবিত্র বেদে স্পষ্ট উল্লেখ আছে-
उतैषां पितेात वा पुल्र ऍषेामुतैषां जैष्ठ उत वा कतिष्ठ।
ऍको ह देवो मनसि प्रविष्टः प्रथमो जातः स उ गर्भे अन्तः।
উতৈষাং পিতোত বা পুল্র ঐষাতুমেষাং জৈষ্ঠ উত বা কনিষ্ঠ।
একো হ দেবো মনসি প্রবিষ্ট প্রথমো জাতঃ স উ গর্ভে অন্তঃ।(অথর্ববেদ ১০।৮।২৮)
জীবাত্মাই সম্বন্ধ বিশেষে কাহারো পিতা, কাহারো পুত্র, কাহারো জৈষ্ঠ্য ভ্রাতা বা কাহারো কনিষ্ঠ ভ্রাতা হয়। এই একই দেবমনে প্রবিষ্ট হইয়া একবার জন্মগ্রহন করে এবং পরেও গর্ভে প্রবেশ করে।
আবার গীতার ২য় অধ্যায়ের ২২ নং শ্লোকে আছে -
वासांसि जिर्णानि यथाविराय नवानि गृहनाति नरोहपरानि।
तथा शरीरानि विहायजीर्णान्यन्यानि संयाति नवानि देही।।
বাসাংসি জীর্ণানি যথা বিহায়
নবানি গৃহনাতি নরোহপরানি তথা শরীরাণি
বিহায় জীর্ণান্যন্যাতি সংযাতি নবানি দেহী।।
মানুষ যেমন জীর্ণ বস্ত্র ত্যাগ করে নতুন বস্ত্র ধারণ করে আত্মা ও তেমনি পুরাতন দেহ ত্যাগ করে নতুন দেহ ধারণ করে।।
আবার ৪র্থ অধ্যায়ের ৫ নং শ্লোকে ভগবান শ্রী কৃষ্ণ নিজে স্পষ্ট উল্লেখ করেছেন--
वरुनि मे व्यातितानि जन्मानि तव चार्जुन
तान्यहं वेद सर्वानि न त्वं वेण्थ परत्तप।।
বহুনি মে ব্যাতিতানি জন্মানি তব চার্জুন।
তান্যহং বেদ সর্বানি ন ত্বং বেদ পরন্তপ।।
★হে পরন্তপ অর্জুন তোমার ও আমার বহু জন্ম অতীত হয়েছে আমি সে সমস্ত জন্মের কথা মনে করতে পারি। কিন্তুু তুমি তা পার না।
জন্ম হলে মৃত্যু যেমন সুনিশ্চিত তেমনি মৃত ব্যাক্তির পুন:জন্ম ও সুনিশ্চিত।এতে কোনো সন্দেহের অবকাশ নেই। সনাতন, বৌদ্ধ,জৈন,শিখ এর জন্মান্তরবাদে বিশ্বাসী। কিন্তুু এটা ভেবে পাই না বাকিরা জন্মান্তরবাদকে অস্বীকার কিভাবে করে?